Thursday 9 April 2015

আলোকচিত্রে দেহতত্ত্ব

ন্যুড ফটোগ্রাফির নাম শুনলেই অনেকের মনেই অনেক কিছু চিন্তার স্তর উঠে আসে। সাধারণ মানুষ যারা কোন ভাবেই, দেখতে সহজ আদপে অত্যন্ত কঠিন এই ন্যুড আর্ট এর সাথে পরিচিত নন তারা এখনও পর্যন্ত পরিশ্রমী এই শিল্পকে সহজ ভাবে নিতে পারেননি।
অথচ নৃবিজ্ঞান বলে,মানুষ প্রকৃতির নিয়ম অনুযায়ী নিরাভরণ ছিল। এক সময় মানুষ বৃষ্টি-বাদল,রৌদ্র ও শীত থেকে বাঁচতে বিভিন্ন উপাদান দিয়ে শরীর ঢাকা শুরু করে। তখন অন্তত লজ্জা বা শরমের তাগিদে মানুষ দেহ ঢাকতো না। মূল কথা,প্রাকৃতিক ভাবেই মানুষ নিরাভরণ। দেহ হল আত্মার আবাস স্থল। যে কোন ন্যুড আর্ট সেই আবাস স্থলের প্রকৃত সত্য রূপটিকে প্রকাশ করে।
অতীতে শিল্পীর তুলির টানে ন্যুড আর্ট এর পরিচিতি ঘটে। সময়ের সাথে সাথে সেই শিল্পী সত্তা টেকনোলোজিকে অবলম্বন করে ন্যুড ফটোগ্রাফির মাধ্যমে অবতীর্ণ হয়। আর ন্যুড ফটোগ্রাফিকেও বিতর্কের মুখে পড়তে হয়। ন্যুড ফটোগ্রাফি যতই বিতর্কিত হোক না কেন শিল্পীরা তাঁদের কাজ চালিয়ে গেছেন। তেমনই একজন শিল্পী হলেন প্রতাপ দাশগুপ্ত।

ফটোগ্রাফির প্রতি ভালবাসা বা ঝোঁক যাই বলা যাকনা কেন তা ছিল সেই প্রথম থেকেই। সে তো কত জনেরই থাকে। বিশেষ করে আজকের দিনে যেখানে ক্যামেরা কেনা সাধারণ মানুষের আয়ত্তের মধ্যে। ক্যামেরা কেনা সহজ হলেও তার বিষয়কে ঠিক ঠাক ভাবে প্রকাশ করা সব সময় হয়ে ওঠেনা।  আর কথা যদি ন্যুড ফটোগ্রাফি নিয়ে হয় তাহলে সেক্ষেত্রে ন্যুড আর ইরোটিক শব্দ দুটির মধ্যে একটি চুলের তফাৎ থাকে, যা যে কোন মুহূর্তে বিষয় চিন্তাকে এক পরত নেমে আর্টের গণ্ডি ছিঁড়ে হাড়িয়ে যাবে। এত কঠিন একটি বিষয়কে শুধুমাত্র ভালোলাগা,ভালবাসার তাগিদে আপন করে নিয়েছেন ফটোগ্রাফার প্রতাপ দাশগুপ্ত।











আমরা বাঙ্গালীরা বরাবরই অত্যন্ত রক্ষণশীল। সেই জায়গায় দাঁড়িয়ে একজন বাঙালি হিসেবে এই রকম পদক্ষেপ এখনকার প্রজন্ম বা আরও পরবর্তী শিল্পীদের কাছে প্রতাপ দাশগুপ্ত এর কাজ বিশেষ ভাবে শিক্ষণীয়। আজ যতটা স্বাছন্দের সাথে কাজ করছেন তিনি,কিন্তু শুরুর পথটা মোটেই ততটা সহজ ছিলনা। নিজের কাজের চাহিদা অনুযায়ী মডেল খুঁজে পাওয়া ছিল অত্যন্ত কঠিন। স্বতঃস্ফূর্ত ভাবে কেউই এই পেশাতে মডেল হতে চাইতেন না। তবে প্রতাপ দাশগুপ্তের মতে বর্তমানে পরিস্থিতি অনেক অনেক এগিয়েছে। এই বিষয় নিয়ে কাজ করতে আগ্রহী ছেলে-মেয়েরা এগিয়ে আসছেন,সে ন্যুড ফটোগ্রাফারই হোক বা ন্যুড মডেলিং । তার কারণ হিসেবে  প্রতাপ দাশগুপ্ত বলেন- ন্যুড আর্ট নিয়ে মানুষ এখন অনেক বেশি সচেতন,ন্যুড আর্ট নিয়ে পড়াশুনাটাও এখন অনেকেই করছেন। সত্যিই তো শিক্ষা যেকোনো শিল্প মাধ্যমকেই সমৃদ্ধ করে সেটা আর বলার অপেক্ষা রাখেনা।

ছবি- প্রতাপ দাশগুপ্ত
[পরিচিতি- শুধুমাত্র ন্যুড ফটোগ্রাফি নয় ফটোগ্রাফির আরও অনেক অনেক বিষয় নিয়েই কাজ করছেন তিনি। পেয়েছেন অনেক অনেক গুনি মানুষদের কাছ থেকে নিজের কাজের সম্মান,ভালবাসা ও সমর্থন। সৌমিত্র চট্টোপাধ্যায়,মৃণাল সেন, ঋতুপর্ণা সেনগুপ্ত,মান্না দে,সুনীল গঙ্গোপাধ্যায়,ঋতুপর্ণ ঘোষ আরও বহু বহু গুনি মানুষ ধরা দিয়েছেন তার ক্যমেরায়। পেয়েছে একাধিক পুরস্কার। যা তার কাজের চলার পথের মনোবল বাড়িয়ে তাকে সমৃদ্ধ করে তুলেছে।]    

No comments:

Post a Comment